পাপমুক্ত জীবন লাভে আল্লাহর ভয় অর্জনের দোয়া

কারেন্টনিউজ ডটকম ডটবিডি

জান্নাতের দরজা খোলা, জাহান্নামের দরজা বন্ধ এবং শয়তানের শৃঙ্খলাবদ্ধ হওয়ার সুসংবাদে মুমিন মুসলমানের হৃদয় পুলকিত। এ ঘোষণা শুধু রমজান মাসের জন্য। যারা এ মাসে আল্লাহর কাছে চেয়ে নিতে পারে বাকি ১১ মাসও তাদের জন্য এ ধারা অব্যাহত থাকার সুসংবাদ রয়েছে।

রমজান ছাড়া বাকি ১১ মাস পাপমুক্ত থাকতে হলে আল্লাহর ভয় অর্জনের বিকল্প নেই। যখনই কারো আল্লাহর ভয় অর্জিত হয়ে যাবে তখন কোনো মানুষের দ্বারাই গোনাহের কাজে লিপ্ত হওয়ার সম্ভাবনা থাকবে না।

তাই তাকওয়া অর্জনের পর গোনাহের কাজে লিপ্ত হওয়ার ক্ষীণ সম্ভাবনা থেকেও মুক্ত থাকতে প্রয়োজন সালেহিন মুত্তাকি লোকদের সংস্পর্শে থাকা। আর সে দোয়াই মাওলার কাছে করা মুমিনের একান্ত কাজ। এ রকম একটি দোয়াই তুলে ধরছি আজ-

اَللَّهُمَّ طَهِّرْنِىْ فِيْهِ مِنَ الدَّنَسِ وَالْاَقْذَارِ
وَ صَبِّرْنِىْ فِيْهِ عَلَى كَائِنَاتِ الْاَقْدَارِ
وَ وَفِّقْنِى فِيْهِ لِلتُّقَى وَصُحْبَةِ الْاَبْرَارِ
بِعَوْنِكَ يَا قُرَّةَ عَيْنِ الْمَسَاكِيْنِ
উচ্চারণ : ‘আল্লাহুম্মা ত্বাহহিরনি ফিহি মিনাদ্‌দানাসি ওয়াল আক্বজারি; ওয়া সাব্বিরনি ফিহি আলা কায়িনাতিল আক্বদারি; ওয়া ওয়াফ্‌ফিক্বনি ফিহি লিততুক্বা ওয়া সুহবাতিল আবরারি; বিআওনিকা ইয়া কুর্‌রাতা আইনিল মাসাকিন।’

অর্থ : হে আল্লাহ! এদিনে আমাকে পাপরাজি ও অপবিত্রতা থেকে পবিত্র কর। যা কিছু তকদির অনুযায়ী হয়, তা মেনে চলার ধৈর্য আমাকে দান কর। তোমার বিশেষ অনুগ্রহে আমাকে তাকওয়া অর্জন এবং সৎ কর্মশীলদের সাহচর্যে থাকার তাওফিক দাও। হে অসহায়দের আশ্রয়দাতা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রমজানের রহমত বরকত মাগফেরাত ও নাজাত লাভের পাশাপাশি সৎকর্মশীল ব্যক্তিদের সহচর্যের মাধ্যমে মাওলার প্রকৃত ভয় ও ভালোবাসা লাভের তাওফিক দান করুন। পুতঃপবিত্র থেকে তাকওয়া অর্জন করার তাওফিক দান করুন। আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *